Home » Uncategorized » ট্রাম্পকে সতর্ক করলেন প্যানেট্টা

ট্রাম্পকে সতর্ক করলেন প্যানেট্টা

লিওন প্যানেট্টা

সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও সিআইএ প্রধান লিওন প্যানেট্টা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে বলেছেন, ট্রাম্প যদি ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করেন তাহলে কোনো মিত্র দেশ আর আমেরিকাকে বিশ্বাস করবে না।

তিনি সোমবার ওয়াশিংটনে হাডসন ইন্সটিটিউটের পক্ষ থেকে আয়োজিত এক ফোরামে বক্তব্য রাখতে গিয়ে বলেন, পররাষ্ট্র নীতির ক্ষেত্রে আপনি যখন কোনো প্রতিশ্রুতি দিয়ে তা পূরণ করতে পারবেন না তখন তা অন্যদের জন্য একটি সুস্পষ্ট বার্তা বহন করে। আর তা হলো, তারা আর আমেরিকাকে অংশীদার হিসেবে বিশ্বাস করতে পারবে না। খবর : এএফপির।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে অনুমোদন দিতে অপারগতা প্রকাশ করেন। মার্কিন আইন অনুযায়ী প্রতি ৯০ দিন পর প্রেসিডেন্টকে একথা নিশ্চিত করতে হয় যে, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে। ট্রাম্প ক্ষমতায় আসার পর দু’বার এ ধরনের নিশ্চয়তা দিলেও তৃতীয় দফায় এসে একই কাজ করতে অপারগতা প্রকাশ করেন।

ট্রাম্পের ওই বক্তব্যের পর এখন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার বা আবার নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন কংগ্রেসের হাতে ৬০ দিনের সময় রয়েছে। কংগ্রেস যদি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নেয় তাহলে কার্যত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে আমেরিকা।

এ সম্পর্কে প্যানেট্টা আরো বলেন, টাম্প প্রশাসন যদি ইরানের ওপর চাপ প্রয়োগ করতে চায় তাহলে অন্যভাবে করতে পারে; কিন্তু এই আন্তর্জাতিক সমঝোতা লঙ্ঘন করা ঠিক হবে না।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Cuanto tarda en hacer efecto propecia – Free Shipping – Cheap Pharmacy Store

Sharing is caring!FacebookTwitterGoogle+Pinterest cuanto tarda en hacer efecto propecia Generic Propecia Where To Order Propecia ...