Home » আন্তর্জাতিক » ধর্ষণগুরু’ গুরমিত রামের দণ্ড ঘোষণা দুপুরে, প্রতিবাদ হলে গুলি

ধর্ষণগুরু’ গুরমিত রামের দণ্ড ঘোষণা দুপুরে, প্রতিবাদ হলে গুলি

ভারতের কুখ্যাত ‘ধর্ষণগুরু’ গুরমিত রাম রহিম সিংয়ের বিরুদ্ধে ধর্ষণ মামলার দণ্ড ঘোষণা করা হবে সোমবার দুপুরে।

স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে উত্তর ভারতের হরিয়ানা রাজ্যের রোহতক জেলার সুনারিয়া কারাগারে এ দণ্ড ঘোষণা করা হবে।

দণ্ড ঘোষণা করতে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের বিচারক জগদীপ সিং লোহানকে হেলিকপ্টারে করে বিশেষ প্রহরায় এ কারাগারে নিয়ে যাওয়া হবে।

গত শুক্রবার পাঁচকুলার আদালতে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে সুনারিয়া কারাগারেই বন্দি রয়েছেন ‘ডেরা সাচ্চা সৌধা’ আশ্রমের প্রধান গুরু গুরমিত রাম।

এদিকে এ ধর্ষণগুরুকে দোষী সাব্যস্ত করায় সহিংসতার ঘটনায় শুক্রবার ৩৮ জন গুরমিত ভক্ত পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনা আমলে নিয়ে দণ্ড ঘোষণার দিনে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে আইনশৃংখলা বাহিনী।

এরইমধ্যে নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয়েছে হরিয়ানা ও পাঞ্জাবের সহিংসতাপ্রবণ এলাকাগুলো। আইনশৃংখলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে গোটা উত্তর ভারত জুড়ে।

হরিয়ানার পুলিশ জানিয়েছে, রোহতকে ধর্ষণগুরু দণ্ড করার কারণে এ জেলায় বহু স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে পুলিশ জানিয়েছে কোনো ধরনের বিশৃংখলা হলেই পুলিশকে গুলি চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

রোহতকের সিনিয়র পুলিশ কর্মকর্তা নবদ্বীপ সিং বীরক সংবাদ মাধ্যমকে জানান, কোনো ধরনের বিশৃংখলা হলে গুলি চালানোর নির্দেশ দিয়েছেন শীর্ষ পুলিশ কর্মকর্তারা।

তিনি জানান, এ জেলায় গুরমিত সিংয়ের ডেরা সাচ্চা সৌধার ১০টি কেন্দ্র রয়েছ। এরইমধ্যে তল্লাশি চালিয়ে কেন্দ্রগুলো বন্ধ করে দেয়া হয়েছে। আগাম সতর্কতার জন্য শ’ খানেক গুরমিত ভক্তকে আটক করা হয়েছে।

জানা গেছে, দণ্ড ঘোষণা উপলক্ষে হরিয়ানা রাজ্যজুড়ে আধা সামরিক বাহিনীর ২৮ কোম্পানি সেনা নামানো হয়েছে। মঙ্গলবার পর্যন্ত রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, পরিস্থিতি সামলাতে আগাম সতর্কতা হিসেবে হরিয়ানার সব স্কুল-কলেজ এবং পাঞ্জাবের ১৩টি জেলার স্কুল-কলেজ এবং ভারতের রাজধানী দিল্লি গাজিয়াবাদ ও নয়ডার বেশিরভাগ স্কুল বন্ধ রাখা হয়েছে।

এদিকে গুজব ছড়িয়ে পড়েছে, গুরমিত রামের দণ্ড ঘোষণা উপলক্ষে দিল্লিজুড়ে সব স্কুল-কলেজ বন্ধ থাকবে এবং যান চলাচলেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে এ গুজবে কান না দিতে নির্দেশনা দিয়েছে পুলিশ।

গুরমিত রামের ডেরা সাচ্চা সৌধার প্রথম সদর দফতর হরিয়ানার সিরসা জেলায়। সেখানে সাতশ’ একর জমির ওপর নির্মিত এই কেন্দ্রে প্রায় ৩০ হাজার ভক্ত উপস্থিত ছিলেন। তবে দণ্ড উপলক্ষে শনিবার সন্ধ্যায় একশ’টি বাসে করে তাদের অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়।

পরিস্থিতি সামলাতে বৃহস্পতিবার থেকে সিরসায় কারফিউ চলছে। অন্যদিকে পাঁচকুলা ও ফতেহাবাদে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ভয়াবহ বন্যা

Sharing is caring!FacebookTwitterGoogle+Pinterest হারিকেন হার্ভের প্রভাবে দেখা দেয়া বন্যায় ধুকছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য। সবচেয়ে ক্ষতিগ্রস্ত ...