Home » শীর্ষবার্তা » রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদে আবারো আলোচনার উদ্যোগ

রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদে আবারো আলোচনার উদ্যোগ

মিয়ানমারের সেনাবাহিনীর চলমান ‘জাতিগত নিধন’ নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনুষ্ঠানিক আলোচনা শুরুর জন্য সংস্থাটির মহাসচিব অ্যান্টনিও গুয়াতেরেসকে অনুরোধ করেছে সাতটি দেশ। এখন আলোচনার দিনক্ষণ ঠিক করার জন্য পরামর্শ চলছে।

এএফপির খবর অনুযায়ী, ফ্রান্স, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সুইডেন, মিসর, কাজাখিস্তান ও সেনেগাল জাতিসংঘ মহাসচিবকে এই আলোচনার আহ্বান জানায়।

বাতা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের আগামী সপ্তাহের অধিবেশনে যেন মহাসচিবের ব্রিফিংয়ের আয়োজন করে এমন আহ্বান জানিয়েছে ওই সদস্য দেশগুলো।

এর আগেও দুই দফায় রাখাইনের চলমান পরিস্থিতি নিয়ে পরিষদে আলোচনা হয়েছে। নিরাপত্তা পরিষদে প্রথম আলোচনা অনুষ্ঠিত হয় আগস্টের শেষ সপ্তাহে। এরপর দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয় চলতি বছরের ১৪ সেপ্টেম্বর। এদিন নিরাপত্তা পরিষদের সব সদস্যের ঐক্যমত্যের ভিত্তিতে এক বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে চলমান সহিংসতায় চরম উদ্বেগ প্রকাশ করা হয়।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমরা যে ট্র্যাজেডির শিকার হচ্ছে তাতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। তিনি আরো বলেন, আমরা শুধু তাকে (সু চি) চাপ দিচ্ছি না, আমরা মিয়ানমার সেনাবাহিনীকেও চাপ দিচ্ছি এই সহিংসতা বন্ধের।

এদিকে জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর রাখাইনে অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে।

মানবকণ্ঠ/জেডএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ee

হাঁকডাক দিয়ে ইলিশ বিক্রি

Sharing is caring!FacebookTwitterGoogle+Pinterestপটুয়াখালীর কলাপাড়া উপজেলায় রাবনাবাদ নদ ও বঙ্গোপসাগরে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। ...