Home » সারাদেশ » রোহিঙ্গা সঙ্কট নিরসনে শেখ হাসিনার ৬ প্রস্তাব

রোহিঙ্গা সঙ্কট নিরসনে শেখ হাসিনার ৬ প্রস্তাব

মিয়ানমারে জাতিগত নিধন চলছে অভিযোগ এনে রোহিঙ্গা সংকট সমাধানে ওআইসিভুক্ত (অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও রোহিঙ্গা সঙ্কট নিরসনে নির্যাতন বন্ধ করে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া এবং তাদের জাতীয়তা নিয়ে রাষ্ট্রীয় অপপ্রচার বন্ধ করাসহ ছয়টি পদক্ষেপ নেয়ার প্রস্তাব মুসলিম দেশগুলোর নেতাদের সামনে তুলে ধরেন তিনি।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সংস্থাটির ৭২তম সাধারণ অধিবেশনের সাইডলাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের সহিংসতা, নিপীড়ন এবং এর ফলশ্রুতিতে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসার বিষয়ে ওআইসির যোগাযোগ গ্রুপের সভায় এ আহ্বান জানান ও পদক্ষেপগুলো তুলে ধরেন শেখ হাসিনা।

মিয়ানমারে জাতিগত নিধন চলছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আজকে মিয়ানমারে আমাদের মুসলিম ভাই-বোনেরা জাতিগত নিধনের সম্মুখিন। মিয়ানমারের রাখাইন রাজ্যে সেখানকার সামরিক বাহিনীর অভিযান ব্যাপক ধ্বংস চালাচ্ছে।

ওআইসিভুক্ত দেশগুলোর উদ্দেশে তুলে ধরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপগুলো- রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে চিহ্নিত করার যে রাষ্ট্রীয় প্রপাগান্ডা মিয়ানমার চালাচ্ছে, তা অবশ্যই বন্ধ করতে হবে। রোহিঙ্গারা মিয়ানমারে না ফেরা পর্যন্ত তাদের জরুরি মানবিক সহায়তা দেয়ার ক্ষেত্রে ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশগুলোকে বাংলাদেশকে সহযোগিতা করতে হবে।

শিগগির রোহিঙ্গা মুসলিমদের ওপর সব ধরনের বর্বরতা বন্ধ করতে হবে। বলপূর্বক বিতাড়িত এসব মুসলিমকে নিরাপত্তা ও সম্মানের সঙ্গে তাদের মাতৃভূমি মিয়ানমারে ফেরত নিতে হবে।

নিরীহ নাগরিকদের বিশেষ করে নারী, শিশু ও বয়স্কদের রক্ষায় মিয়ানমারের ভেতরে একটি সেফ জোন করা এবং দ্রুত কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, আমরা এ জাতিগত নিধনের সমাপ্তি দেখতে চাই। এ সংকটের মূল মিয়ানমারে এবং এর সমাধান মিয়ানমারেই খুঁজে বের করতে হবে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ওআইসির মহাসচিব ইউসূফ আল-ওথাইমিন, জাতিসংঘের মানবাধিকার সমন্বয়কারী বিষয়ক প্রধান মার্ক লোকক প্রমুখ।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গড়ছে ভাঙছে দল ও জোট

Sharing is caring!FacebookTwitterGoogle+Pinterestএকাদশ সংসদ নির্বাচন যত ঘনিয়ে আসছে, ততই নতুন নতুন দল ও জোট গঠন ...